ফোনের কন্টাক্ট লিস্ট ব্যাকআপ নিবেন যেভাবে। How To Backup All Contacts on your Phone.

হ্যালো বন্ধুরা, বর্তমানে আমরা সবাই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি। আর এই অ্যান্ড্রয়েড এর একটি বড় সমস্যা হলো হটাৎ যেকোনো সমস্যা হলে ফোনের ডাটা হারিয়ে যায়।

ফোনটি যদি চুরি অথবা নষ্ট হয়। তাহলে ঐ ফোনে থাকা আমাদের সকল ডকুমেন্টস হারিয়ে যায়। এর সাথে আমাদের কন্টাক্ট লিস্টে থাকা সকল নাম্বার হারিয়ে যায়।

তো বন্ধুরা, আজকে আমরা জানবো, কিভাবে কন্টাক্ট লিস্টের নাম্বার গুগল ড্রাইভে ব্যাকআপ নিবেন? অথবা, ফোন রিস্টার্ট করার আগে কিভাবে কন্টাক্ট লিস্ট এক্সপোর্ট করে আবার ইমপোর্ট করবেন?

আপনার ফোনের ডিফল্ট কন্টাক্ট অ্যাপ ওপেন করুন। উপরের থ্রি ডট অপশনে ক্লিক করুন।

সেটিংসে ক্লিক করুন। এখানে ফাইল ব্যাকআপ অপশন পাবেন। তো ব্যাকআপ এ ক্লিক করুন। গুগল ড্রাইভ অপশন পাবেন। গুগল ড্রাইভের যে একাউন্টে ফাইল ব্যাকআপ নিবেন। সেটা সিলেক্ট করুন।

সাধারণত ফোনে থাকা ডিফল্ট কন্টাক্ট অ্যাপ এ এই অপশন থাকে।

আপনার ফোনের ডিফল্ট কন্টাক্ট অ্যাপ এ যদি ফাইল ব্যাকঅ্যাপ অপশন না খুঁজে পান।

তাহলে আপনি সরাসরি প্লে-স্টোর ওপেন করুন। প্লে-স্টোরের সার্চ বারে থেকে Contacts লিখে সার্চ করুন।

এই অ্যাপটি গুগলের নিজস্ব একটি অ্যাপ। তো এটা প্রথমে আপডেট চাইতে পারে। আপনি আপডেট করুন। এরপর ওপেন করুন।

যদি অ্যাপ টি প্রথম ব্যবহার করে থাকেন। তাহলে গুগল একাউন্ট দ্বারা লগ ইন করতে হবে। তো আপনার প্রয়োজনীয় গুগল অ্যাকাউন্ট দ্বারা লগইন করুন।

লগইন হওয়ার পর দেখবেন অটোমেটিক আপনার ফোনের সকল কন্টাক্ট লিস্ট এখানে কপি হয়ে গেছে। অর্থাৎ, এই জিমেইল এ আপনার সকল কন্টাক্ট লিস্ট সংরক্ষিত থাকবে।

কন্টাক্ট লিস্ট এক্সপোর্ট

নিচ থেকে fix & merge অপশনে ক্লিক করুন। এরপর export to file অপশন থেকে আপনার কন্টাক্ট লিস্ট এক্সপোর্ট করে নিন। এরপর কিছুক্ষণের মাঝেই ফাইল এক্সপোর্ট হয়ে যাবে। এরপর উক্ত ফাইল আপনি চাইলে গুগল ড্রাইভে আপলোড করতে পারবেন। এবং পরবর্তীতে ডাউনলোড করে ইমপোর্ট করতে পারবেন।

কন্টাক্ট লিস্ট ইমপোর্ট

গুগলের Contacts অ্যাপ থেকে একই ভাবে fix & merge অপশনে ক্লিক করুন। Import from file অপশনে ক্লিক করে এক্সপোর্ট করা কন্টাক্ট লিস্ট ইমপোর্ট করুন।

আপনাদের বোঝার সুবিধার্থে আমি আমার কন্টাক্ট লিস্ট ডিলেট করে আবার ইমপোর্ট করেছি। আপনারা ছবিতে দেখানো উপায় অবলম্বন করুন।

১ মন্তব্য

  1. পিংব্যাক: ভিডিও ব্যাকগ্রাউন্ড রিমুভ করুন মাত্র এক মিনিটে। -

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।