ডিজিটাল মার্কেটিং কি এবং কেন করবেন বিস্তারিত আলোচনা।

একসময়ের ট্র্যাডিশনাল মার্কেটিং এর ধারণাটায় বদলে গেছে ডিজিটাল মার্কেটিং আসার সাথে সাথে। আর এই ডিজিটাল মার্কেটিং, মার্কেটিংয়ের ক্ষেত্রে তৈরি করেছে এক নতুনত্ব। এখন আমাদেরকে আর বাড়ি গিয়ে গিয়ে কারো কাছে আমাদের প্রোডাক্টের এডভার্টাইজিং করতে হয় না। ঘরে বসেই আমাদের যেকোনো প্রোডাক্ট গুলো আমরা বিশ্বের মানুষের কাছে পৌঁছাতে পারি।

আজকে আমরা ডিজিটাল মার্কেটিংয়ের কিছু টিপস এবং ট্রিকস নিয়ে আলোচনা করবো। যার মাধ্যমে আপনারা ডিজিটাল মার্কেটিংয়ের উপর বেসিক ধারণা পাবেন।

ডিজিটাল মার্কেটিং হলো ডিজিটাল মিডিয়া এবং ডিজিটাল টেকনোলজি ব্যাবহার করে অনলাইনে কোনো প্রোডাক্ট বা সার্ভিসের মার্কেটিং ক্যাম্পেইন পরিচালনা করা।

ডিজিটাল মার্কেটিং দুই ধরনের হয়ে থাকে।

১. অনলাইন এবং
২. অফলাইন

অনলাইন মার্কেটিং।

অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যাবহার করে থাকি। যেগুলোর মাধ্যমে আমরা আমাদের মার্কেটিং সেগমেন্ট গুলো ব্রড করে থাকি।

অফলাইন মার্কেটিং।

অফলাইনের ক্ষেত্রে আমরা বিভিন্ন ডিজিটাল বিলবোর্ড বা অন্যান্য প্লাটফর্ম গুলো ব্যাবহার করা হয়।

এছাড়া ডিজিটাল মার্কেটিং এর আরেকটি অংশ হচ্ছে ট্র্যাডিশনাল মার্কেটিং। ট্র্যাডিশনাল মার্কেটিং বলতে, যে বর্তমান সময় বিভিন্ন নিউজপেপার, রেডিও ইত্যাদি বিভিন্ন প্ল্যাটফর্মে আমরা যেভাবে মার্কেটিং করে থাকি, সেটাকেই মূলত ট্র্যাডিশনাল মার্কেটিং বোঝায়।

ডিজিটাল মার্কেটিং এবং ট্র্যাডিশনাল মার্কেটিং।

ট্র্যাডিশনাল মার্কেটিং এর ক্ষেত্রে আপনাদেরকে যে পরিমাণ খরচ বহন করা লাগে। অন্যদিকে আমরা তার অর্ধেকেরও খরচে ডিজিটাল মার্কেটিং সম্পন্ন করতে পারি।
ট্র্যাডিশনাল মার্কেটিংয়ে আমরা যদি একটি নিউজপেপারে কোনো এড পাবলিশ করতে যাবো। সেটা আমরা ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে খুবই অল্প খরচে সীমিত সময়ের ভিতরে করতে পারছি।

ডিজিটাল মার্কেটিংয়ের কিছু নির্দিষ্ট উপায় আছে। যেগুলো সম্পর্কে সবারই বিস্তারিত ধারণা রাখা উচিত।

ডিজিটাল মার্কেটিং এর উপায় গুলো নিন্মরূপ-

Social Media Marketing (SMM)

আমরা আমাদের মোবাইল অথবা যেকোনো ডিজিটাল ডিভাইসের মাধ্যমে এমন সব অ্যাপস বা প্লাটফর্ম ব্যাবহার করি। যেগুলো আমাদের সবাইকে একে অপরের সাথে যোগাযোগ স্থাপন করতে সাহায্য করে থাকে। মূলত এই প্লাটফর্ম গুলোকেই সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক বলা হয়। এই ধরনের প্ল্যাটফর্মের সুযোগ সুবিধা গুলোকে কাজে লাগিয়ে যে মার্কেটিং করা হয়, তাকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

নিচে কিছু সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্লাটফর্ম দেখানো হলো:

ফেসবুক
ইউটিউব
টুইটার
ইনস্টাগ্রাম
গুগলপ্লাস
পিন্টারেস্ট
স্ন্যাপচ্যাট

Search Engine Marketing (SEM)

কোনো ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে rank করানোর জন্য যখন পেমেন্ট করে rank করানো হয়। তখন তাকে সার্চ ইঞ্জিন মার্কেটিং (Search Engine Marketing) বলা হয়।

Search Engine Optimisation (SEO)

সার্চ ইঞ্জিনে কোনো নির্দিষ্ট কীওয়ার্ড লিখে যদি সার্চ করা হয়। তাহলে ঐ কীওয়ার্ড এর উপর ভিত্তি করে কিছু ওয়েবসাইট সার্চ ইঞ্জিন এর ফার্স্ট পেইজে আসে। আর ওয়েবসাইট গুলোকে মূলত এসইও করার ফলেই ফার্স্ট পেইজে দেখানো হয়। সার্চ ইঞ্জিনের ফার্স্ট পেইজে আসার জন্য যে যে নির্দিষ্ট কাজ করা হয় বা সার্চ ইঞ্জিন যেগুলোকে সমর্থন করে। সেই কাজই হলো এসইও।

কোনো কোম্পানির প্রোডাক্টকে যখন এসইও করার মাধ্যমে প্রমোট করা হয়। তখন তাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মার্কেটিং বলা হয়।

PPC Advertising

PPC এর সম্পূর্ণ মিনিং হলো Pay Per Click. অর্থাৎ আপনি যদি কোনো অ্যাডওয়ার্ড কোম্পানিকে আপনার নির্দিষ্ট প্রোডাক্টের উপর প্রতি ক্লিক এর বিনিময়ে অর্থ প্রদান করে থাকেন। তাহলে অ্যাডওয়ার্ড কোম্পানিগুলো সেটা তাদের অন্তর্ভুক্ত সাইট শো করতে থাকবে। এর আপনার প্রোডাক্ট আরও বেশি বিক্রয় হবে। এই ধরনের মার্কেটিংকে PPC Marketing বলে।

Email Marketing

ইমেইল মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং প্রসেস। যার জন্য কোম্পানি গুলোকে তাদের নির্দিষ্ট ক্লায়েন্টের ইমেইল ঠিকানা জোগাড় করতে হয়। এবং এই ইমেইল ঠিকানা ব্যাবহার করে কোম্পানির প্রোডাক্ট গুলোকে তাদের ক্লায়েন্টের কাছে প্রমোট করা হয়।

Affiliate Marketing

অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট থাকে। এদের মধ্যে ব্লগিং এবং ইকমার্স সাইটের মধ্যেই এফিলিয়েট মার্কেটিং হয়ে থাকে। এখানে ব্লগিং সাইটে প্রচুর অডিয়েন্স থাকে। এবং ইকমার্স সাইটে বিভিন্ন ধরনের প্রোডাক্ট থাকে। যেগুলো ব্লগিং সাইটের অডিয়েন্সের কাছে প্রমোট করা হয় এবং প্রতিবার বিক্রয়ের জন্য নির্দিষ্ট টাকা ব্লগিং সাইটকে দেওয়া হয়। এই মার্কেটিংকে এফিলিয়েট মার্কেটিং বলা হয়।

Content Marketing

অনলাইনে কন্টেন্ট শেয়ার করার জন্য বিভিন্ন ধরনের প্লাটফর্ম আছে। এই কন্টেন্ট এর মাধ্যমে আমরা যেকোনো ধরনের প্রোডাক্ট প্রমোট করতে পারি। এই ধরনের মার্কেটিং সাধারণত স্পন্সর করার মাধ্যমে হয়ে থাকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।