গুগল সার্চ কনসোল কিভাবে ব্যবহার করবেন? Google Search Console Tutorial.

গুগল সার্চ কনসোল ব্যাবহার করে আপনি আপনার ওয়েবসাইটকে গুগলের সাথে কানেক্ট করাতে পারেন।

যদি গুগল সার্চ কনসোল এর সাথে আপনার ওয়েবসাইট যুক্ত না থাকে। তাহলে কোনো ভিজিটর আপনার ওয়েবসাইট গুগলে সার্চ করে খুজে পাবে না।

এছাড়া এসইও এর ক্ষেত্রেও গুগল সার্চ কনসোল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গুগল সার্চ কনসোল ব্যবহার করে পোস্ট Ranking সহ বিভিন্ন ধরনের অ্যানালাইসিস করতে পারবেন।

হ্যালো বন্ধুরা, আজকে আমরা শিখবো কিভাবে আমাদের ওয়েবসাইটটিকে গুগল সার্চ কন্ট্রোলে অ্যাড করতে হয় সো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক,

গুগল সার্চ কনসোল -এ ওয়েবসাইট যুক্ত করার নিয়ম।

প্রথমেই আপনার ফোনের ব্রাউজারে সার্চ কনসোল লিখে সার্চ করুন। প্রথম সাইটে প্রবেশ করুন। উপরের ডান কর্ণার থেকে ইমেইল আইকনে ক্লিক করে প্রয়োজনীয় ইমেইল সিলেক্ট করে নিন।

এই সার্চ কনসোলে যাওয়ার পর প্রথমেই এই স্ক্রিনশটটির মতো Start Now বাটনটি দেখতে পাবেন। Start Now বাটনে ক্লিক করতে হবে।

এরপর আপনাকে কাছে দুইটি অপশন দেখানো হবে।

প্রথম অপশনটি হচ্ছে Domain. অর্থাৎ, আপনি আপনার ওয়েবসাইটকে শুধুমাত্র ডোমেইন এর মাধ্যমে সার্চ কনসোলে অ্যাড করতে পারবেন।
(example.com)

এছাড়াও দ্বিতীয় অপশনটি রয়েছে ইউআরএল প্রেফিক্স। অর্থাৎ, আপনারা এখানে আপনার ওয়েবসাইটের ফুল এড্রেস থেকে সার্চ কনসোলে অ্যাড করতে পারবেন।(https://example.com)

ডোমেইন এবং ইউআরএল প্রেফিক্স এর পার্থক্য;

আপনার ডোমেইনের আন্ডারে যদি অনেক গুলো সাব ডোমেইন ক্রিয়েট করা থাকে। তাহলে সবগুলো একসাথে গুগলে সাবমিট করার জন্য ডোমেইন অপশন থেকে ভেরিফাই করে নিতে পারবেন। আর এই অপশন থেকে ভেরিফাই করার জন্য অবশ্যই আপনাকে DNS Records ব্যবহার করে ভেরিফাই করতে হবে।

আর আপনার ডোমেইনের যদি সাব ডোমেইন না থাকে। এবং আপনি শুধুমাত্র এক্সপেসিফিক ইউআরএল গুগল সার্চ কনসোলে অ্যাড করতে চান। তাহলে ইউআরএল প্রেফিক্স ব্যবহার করতে পারেন।

তবে আজকে আমরা দেখব ইউআরএল প্রেফিক্স এর মাধ্যমে কিভাবে ওয়েবসাইট গুগল সার্চ কনসোলে অ্যাড করতে হয়।

প্রথম ধাপ

এর জন্য আমাদের ওয়েবসাইটটির লিংকটি ইউআরএল প্রেফিক্স এর ফর্মটিতে টাইপ করতে হবে। এরপর কনটিনিউ বাটনে ক্লিক করতে হবে। এরপর নিচের স্ক্রিনশট এর মতো আপনাদের কাছে একটি নতুন পেজ ওপেন হবে।

একটু নিচে স্ক্রল করলে একটি অপশন পাবেন এইচটিএমএল ট্যাগ এই এইচটিএমএল ট্যাগের ড্রপ ডাউন বাটনে ক্লিক করলে আপনারা এক লাইনের একটি ছোট্ট কোড পাবেন। এবং ডান পাশে কপি লেখা থাকবে কপি বাটনে ক্লিক করে কোডটি কে কপি করে নিতে হবে।

দ্বিতীয় ধাপ

আপনার ওয়েবসাইটের এডমিন প্যানেলে লগইন করেন। আপনার ওয়েবসাইটে যদি yoast seo প্লাগইন অ্যাক্টিভ করা থাকে। তাহলে yoast seo এর General অপশন ওপেন করুন।

নতুন পেইজ ওপেন হবে। এরপর Webmaster Tools এই মেনুতে ক্লিক করুন। এরপর একটু স্ক্রল করে নিচে আসলেই Google Verification Code লেখা একটি খালিঘর পাবেন। এখানে কোডটি পেস্ট করুন।

এইচটিএমএল কোডটি পেস্ট করা সম্পূর্ণ হলে এখানে ভেরিফাই বাটনটিতে ক্লিক করতে হবে এবং আপনি যদি সঠিকভাবে কোডটি পেস্ট করতে পারেন।

তাহলে আপনাকে ownership verification কমপ্লিট দেখাবে। অর্থাৎ, আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ অঞ্চলে এড হয়ে গেছে।

অর্থাৎ এই সহজ উপায়টি ব্যবহার করে আপনি সহজে আপনার ওয়েবসাইটটিকে গুগল সার্চ কনসোলে অ্যাড করতে পারবেন। এবং ওইখান থেকে আপনার ওয়েবসাইটটিকে এনালাইসিস করতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।